আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের বেতন কত জানেন কি? বিশ্বের অন্যতম ধনী আর ক্ষমতাধর দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র । সেই আমেরিকা দেশটির ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন জো বাইডেন ।

বিশ্বের সব চাইতে বেশি ক্ষমতাধর দেশটির প্রধান কর্মকর্তা কত বেতন পান, তা নিয়ে আগ্রহের শেষ নেই কারো । মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বেতন ছাড়াও অনেক অনেক ধরনের বিশেষ সুবিধা পেয়ে থাকেন ।

চীনের মর্নিং পোস্টের আমেরিকার প্রেসিডেন্ট সম্পর্কে এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বার্ষিক বেতন পেয়ে থাকেন ৪ লাখ ইউএস ডলার কিংবা ৩ কোটি ৪২ লাখ ৬১ হাজার টাকার থেকেও বেশি । এর সঙ্গে সঙ্গে তিনি আরও অনেক ধরনের বিশেষ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন । তার বিশেষ সুবিধা গুলো এতবেশি যে সেগুলো হয়তো গুণে শেষ করা যাবে না ।

আরও পড়ুন

পুরুষের টাক পড়ার কারণ ও করণীয়

এত সুবিধা, তবু কমছে টেলিফোন গ্রাহক

রংমিস্ত্রীর প্রেমে পড়ে গেলেন সারিকা সাবরিন

আবারও প্রকৃত বন্ধুর পরিচয় দিলেন সালমান খান

মার্কিন প্রেসিডেন্টের জো বাইডেন এর জন্য রয়েছে একটি এয়ারফোর্স ওয়ান উড়োজাহাজ । এটি একটি তিন তলাবিশিষ্ট দানবীয় উড়োজাহাজ । সব মিলিয়ে ওই উড়োজাহাজে জায়গা রয়েছে চার হাজার বর্গফুট । সাথে রয়েছে একটি হসপিটাল ও। জরুলি প্রয়োজনে সেখানে থাকা হাসপাতালে জরুরি ভিত্তিতে করা যাবে অস্ত্রোপচারও সহ সব ধরনের সুবিধা ।

সেই উড়োজাহাজে রয়েছে প্রেসিডেন্টের জন্য ব্যক্তিগত কক্ষ এবং বিশাল এক রান্নাঘর । সেই রান্না ঘরে একই সঙ্গে ১০০ জনের বেশি লোকের রান্না করা যায় । তাছাড়াও বিশ্বের সব চাইতে সুরক্ষিত ভবন হিসাবে আখ্যায়িত the white house তোরয়েছে । ১৩২ কক্ষের হোয়াইট হাউস তো আছেই।

প্রেসিডেন্ট হওয়ার আগে

ভারত টেলিভিশনের একটি প্রতিবেদনে বলা হয়, ১৯৭২ সালে জো বাইডেন তার মাত্র ২৯ বছর বয়সে সর্বপ্রথম যুক্তরাষ্ট্রের সিনেটর হিসাবে হয়েছিলেন । তিনি আমেরিকার ইতিহাসে সব চেয়ে কনিষ্ঠতম সিনেটরদের একজন । সিনেটে তার বার্ষিক বেতন ৪২ হাজার ৫০০ ডলার ছিল ।

তিনি ২০০৯ সালে সিনেটরের পদ ছাড়ার সময় তার বার্ষিক বেতন ছিল ১ লাখ ৬৯ হাজার ৩০০ ডলার । তার পরে তিনি যুক্তাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিয়োজিত হন । আর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার বার্ষিক বেতন ছিল ২ লাখ ৩০ হাজার ৭০০ ইউএস ডলার ।

২০০৮ সালে জো বাইডেনের প্রথম স্মৃতিকথা বই ‘প্রমিসেস টু কিপ’ প্রকাশিত হয় । এই বইয়ের থেকে তিনি রয়্যালিটি হিসাবে পান ৭১ হাজার ডলার । এছাড়া অডিও বুকের জন্য ওই সময় তিনি পান ৯ হাজার ৫০০ ডলার ।

Leave a Reply

Your email address will not be published.